রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩৫ পূর্বাহ্ন

খুশকি দূর করার সহজ ৪ উপায়

লাইফস্টাইল ডেস্ক; / ৪৪৮ ভোট :
প্রকাশ : সোমবার, ২১ মার্চ, ২০২২
খুশকি দূর করার সহজ ৪ উপায়

দীর্ঘদিন ধরে খুশকির সমস্যায় অনেকেই ভুকছেন, তাদের জন্য আমরা ধরোয়া উপায় খুশকির সমস্যা সামাধানের উপায় নিয়ে হাজির হলাম। খুশকির সমস্যা দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। খুশকি দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা ভালো। কারণ রাসায়নিক উপাদান মাথার ত্বকে ক্ষতি করতে পারে।

যারা চুলের খুশকি সমস্যাকে অনেকেই গুরুত্ব দিতে চান না। এ অবহেলার মাত্রা একটু বেশি। এতে করে অনেক সময় বড় ধরনের সমস্যা দেখা দেয়। খুশকি সাধারণত শুষ্ক আবহাওয়া ও মাত্রাতিরিক্ত দূষণের কারণে হয়ে থাকে। ফলে চুল পড়া, রুক্ষ চুল ও মাথার ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হতে পারে। এ জন্য প্রচুর পানি পান করতে হবে।

আসুন জেনে নেই ঘরোয়া উপায়ে খুশকি দূর করার উপায়-

লেবুর রস-

লেবুর রস খুব দ্রুত খুশকি দূর করতে সাহায্য করে। তবে মনে রাখতে হবে, সপ্তাহে দুবারের বেশি লেবু ব্যবহার করা উচিত নয়।

অ্যালোভেরা-

খুশকি দূর করার আরও এক মোক্ষম দাওয়াই হলো অ্যালোভেরা। প্রাকৃতিক এ উপাদানটি স্বাস্থ্য, ত্বক ও চুল ভালো রাখতে খুবই কার্যকরী। এ উপাদানটি বিভিন্ন প্রসাধনীতে ব্যবহার করা হয়।

নারকেল তেল-

চুলের যে কোনো সমস্যা দূর করতে নারকেল তেল বেশ কাজে দেয়। চুল সুন্দর রাখতে তেলের বিকল্প নেই। রাসায়নিকমুক্ত নারকেল তেল খুশকির সমস্যা কমাতে ও মাথার ত্বকের সংক্রমণ রোধে কার্যকর।

টক দই-

খুশকি দূর করতে টক দই বেশ কাজে দেয়। টক দই খুশকির সমস্যায় বেশ কার্যকর।

ব্যবহারের নিয়ম-

দুই টেবিল চামচ লেবুর রস, দুই টেবিল চামচ টক দই, দুই টেবিল চামচ নারকেল তেল, দুই টেবিল চামচ অ্যালোভেরা এ গুলো এক সঙ্গে মিশিয়ে পাঁচ মিনিট বা ভালোভাবে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। তার পর ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলতে হবে।

আরও পড়ুন- ওজন কমাতে সাহায্য করে শীতকালীন সবজি, জেনে নিন


আপনার মতামত লিখুন :
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো সংবাদ...

নিউজ বিভাগ..