খালের পাড়সহ ম্যানগ্রোভ গাছ কেটে খাস জমি দখলের অভিযোগ !

:: ৭১বিডি২৪ডটকম :: মো. ছগির হোসেন ::


খালের পাড়সহ ম্যানগ্রোভ গাছ কেটে খাস জমি দখলের অভিযোগ !


:: কলাপাড়া (পটুয়াখালী) :: পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা বন্দর ফোরলেন সড়কের পাশ দিয়ে বহমান হেতালবাড়িয়া খালের পাড়সহ খাস জমি দখল করে স্থাপনা ও ব্যক্তিগত রাস্তা করার অভিযোগ উঠেছে। টিয়াখালী ইউনিয়নের গুরুত্বপুর্ণ এ খালটির পানির প্রবাহ বাধাগ্রস্ত এবং দখলমুক্ত করতে এলাকার কৃষকরা ইউপি চেয়ারম্যান সৈয়দ মশিউর রহমানের কাছে অভিযোগ করেছেন।

চেয়ারম্যান জানান, খালটি সংকুচিত কিংবা ভরাট করলে গোটা টিয়াখালীর হাজার হাজার কৃষক সমস্যায় পড়বে।

জানা গেছে, জনৈক মোশাররফ হাওলাদার ওই এলাকায় নিজের কেনা জমিতে সংস্কার কাজসহ একটি ঘর করছেন। ইতোপূর্বে খালে একটি কাঠের সাঁকো দিয়েছেন। এখন চলাচলের রাস্তা করছেন। যেখানে খালের পাড়সহ খাস জমি দখলের অভিযোগ উঠেছে। এমনকি খালের মধ্যে এবং পাড়ে অসংখ্য ম্যানগ্রোভ প্রজাতির গোলগাছ রয়েছে। অন্তত ২০টি গাছও কেটে ফেলা হয়েছে।

চেয়ারম্যান জানান, ওই খালটি দখলমুক্ত না করলে কৃষকের চাষাবাদে বড় ধরনের সমস্যা হবে। পানির প্রবাহ চরমভাবে বাধাগ্রস্ত হবে।

মোশাররফ হোসেন জানান, তিনি মোট ৭৬ শতাংশ জমি কিনেছেন। এজমি কেনার সময় চেয়ারম্যান সাহেবের বাবা সব বুঝ করে দিয়েছেন। প্রথম দফায় বাধা দেন। এখন আবার চেয়ারম্যান মূলত তাকে নিজস্ব স্বার্থের জন্য হয়রানি করে আসছেন। তারপরও আমার কেনা জমির বাইরে এক ইঞ্চি জমিও আমি চাইনা। আমারটা আমি বুঝে নেয়ার চেষ্টা করছি। ম্যানগ্রোভ গাছ তার কেনা জমির মধ্যে পড়ছে বলে তার দাবি। উল্টো তাকে হয়রানির অভিযোগ করলেন মোশাররফ হোসেন।

কলাপাড়া সহকারী কমিশনার (ভূমি) এএফএম আবু সুফিয়ান জানান, তিনি বিষয়টি সরেজমিন পরিদর্শন করেছেন। সার্ভেয়ারকে মাপজোক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। খাল কিংবা খাস জমি দখলমুক্ত রাখতে পদক্ষেপ নেয়া হয়েছে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *