মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:৩৪ অপরাহ্ন

কোন কোন ভ্যাকসিন গ্রহীতা কতটি দেশে যেতে পারবেন

অনলাইন ডিস্ক; / ৬৭৮ ভোট :
প্রকাশ : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
কোন কোন ভ্যাকসিন গ্রহীতা কতটি দেশে যেতে পারবেন

মহামারী করোনাভাইরাস (কোভিট-১৯) এ আক্রান্ত গোটা বিশ্ব। এর ছাপ পড়েছে জীবন-জীবিকা, পর্যটনসহ নানা তাগিতের কারণে বিভিন্ন দেশে পাড়ি জমাতেই হয়। কোনো কোনো দেশে সংক্রমণ কমে যাওয়া ভ্রমণের ওপর কড়াকড়ি শিথিল করেছে। তবে ভ্যাকসিন বা টিকা গ্রহণ অপরিহার্য একটি বিষয়। অনেক দেশই ভ্যাকসিন পাসপোর্টও চালু করেছে। ভ্যাকসিন না নেয়া থাকলে অন্য দেশে প্রবেশ খুবই কঠিন।

তবে করোনার ভ্যাকসিন নেয়া থাকলেইযে আপনি অবাধে বিশ্বের যেকোনও দেশে ভ্রমণে যেতে পারেন, বিষয়টি এমন নয়। নির্দিষ্ট কিছু টিকার- গ্রহীতা পর্যটকদের স্বাগত জানাচ্ছে অনেক দেশ।

সম্প্রতি অনুমোদনপ্রাপ্ত ভ্যাকসিনগুলোর মধ্যে কোন কোন ভ্যাকসিন নেয়া থাকলে ভ্রমণে আগ্রহী ব্যক্তিরা কতটি দেশে যেতে পারবেন তার একটি তালিকা প্রকাশ করেছে ভ্রমণবিষয়ক একটি ওয়েবসাইট।

আরও পড়ুন- শাওমি নিয়ে এলো আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা

এ গুলোর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকারই গ্রহণযোগ্যতা বেশি পাওয়া গেছে। এ ভ্যাকসিনটি বিশ্বের ১১৯টি দেশ এখন পর্যন্ত এই ভ্যাকসিনের স্বীকৃতি দিয়েছে।

ভ্রমণবিষয়ক একটি ওয়েবসাইট আন্তঃসীমান্ত ভ্রমণে কোভিড-১৯ টিকার অনুমোদন দিয়েছে যেসব দেশ..

অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন টিকা ১১৯টি দেশে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন ৮৯টি দেশে, স্পুটনিক-৫ ৬৯টি দেশে,
সিনোফার্মের ভ্যাকসিন ৫৯টি দেশে, মডার্নার ভ্যাকসিন ৫০টি দেশে, সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত কোভিশিল্ড ৪৫ দেশে, সিনোভ্যাকের ভ্যাকসিন ৩৭ দেশে, জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন ৩৩ দেশে, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ৬ দেশে এবং
ক্যানসিনোবায়োর ভ্যাকসিন ৪ দেশে অনুমোদন মিলেছে।


আপনার মতামত লিখুন :
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
আরো সংবাদ...

নিউজ বিভাগ..