‘একুশে পদক-২০১৯‘ পাচ্ছেন দেশের ২১ জন বিশিষ্ট নাগরিক


‘একুশে পদক-২০১৯‘ পাচ্ছেন দেশের ২১ জন বিশিষ্ট নাগরিক


দেশ ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে একুশে পদক-২০১৯ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে সংস্কৃতি সচিব মো. ফয়জুর রহমান ফারুকীর স্বাক্ষরে এ বছর একুশে পদক প্রাপ্ত ২১ জনের নামের তালিকা প্রকাশ করা হয়।

ভাষা আন্দোলনে অবদান থেকে শুরু করে সঙ্গীত, অভিনয়, আলোকচিত্র, চারুকলা, মুক্তিযুদ্ধ, গবেষণা, শিক্ষা, ভাষা ও সাহিত্য ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

একুশ জনের মধ্যে দুই জনকে মরণোত্তর পদক প্রদান করা হবে।

একুশে পদক পাচ্ছেন যারা- অধ্যাপক হালিমা খাতুন (ভাষা আন্দোলন, মরণোত্তর); অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু (ভাষা আন্দোলন); অধ্যাপক মনোয়ারা ইসলাম (ভাষা আন্দোলন); সুবীর নন্দী (শিল্পকলা- সঙ্গীত); মরহুম আজম খান (শিল্পকলা- সঙ্গীত, মরণোত্তর); খায়রুল আনাম শাকিল (শিল্পকলা- সঙ্গীত); লাকী ইনাম (শিল্পকলা- অভিনয়); সুবর্ণা মুস্তাফা (শিল্পকলা- অভিনয়); লিয়াকত আলী লাকী (শিল্পকলা- অভিনয়); সাইদা খানম (শিল্পকলা- আলোকচিত্র); জামাল উদ্দিন আহমেদ (শিল্পকলা- চারুকলা); ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য (মুক্তিযুদ্ধ); ডক্টর বিশ^জিৎ ঘোষ (গবেষণা); ড. মাহবুবুল হক (গবেষণা); ডক্টর প্রণব কুমার বড়–য়া (শিক্ষা); রিজিয়া রহমান (ভাষা ও সাহিত্য); ইমদাদুল হক মিলন (ভাষা ও সাহিত্য); অসীম সাহা (ভাষা ও সাহিত্য); আনোয়ারা সৈয়দ হক (ভাষা ও সাহিত্য); মইনুল আহসান সাবের (ভাষা ও সাহিত্য); হরিশংকর জলদাস (ভাষা ও সাহিত্য)

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *