বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১১:১০ অপরাহ্ন
নোটিশ বোর্ড :
দেশের সকল বিভাগের জেলা, উপজেলা, থানা পর্যায়ে প্রতিনিধি আবশ্যক আগ্রহী প্রার্থীগন আমাদের সাথে যোগাযোগ করুন। মোবাইল নম্বরঃ +8801618833566, ইমেইলঃ 71bd24@gmail.com

আ’লীগের কেন্দ্রীয় নেতা আ খ ম জাহাঙ্গীর হোসাইনের রাজনৈতিক জীবন

স্টাফ রিপোর্টার ; / ১০৫ শেয়ার
আপডেটের সময়ঃ বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
আ খ ম জাহাঙ্গীর হোসাইন

মরণঘাতি করোনা ভাইরাসের সঙ্গে দীর্ঘ ২২ দিন অসম লড়াইয়ে হেরে গেলেন বর্ষিয়াণ আওয়ামী লীগ নেতা আ খ ম জাহাঙ্গীর হোসাইন ।

তিনি আজ (২৪ ডিসেম্বর ২০২০) বৃহস্পতিবার বিকেল ৪ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহির–রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

আরও পড়ুন- আ’লীগের কেন্দ্রীয় নেতা আ খ ম জাহাঙ্গীর হোসাইন আর নেই

বর্ণাঢ্য রাজনৈতিক জীবন পটুয়াখালীর গলাচিপা উপজেলার গজালিয়া ইউনিয়নের চরচন্দ্রআইল গ্রামে জন্ম নেয়া আ খ ম জাহাঙ্গীর হোসাইন এর রয়েছে দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবন। পাকিস্তান আমলে গলাচিপা মডেল সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনাকালীন তিনি ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পরেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে যুক্ত হন। পচাত্তরে জাতির পিতার নির্মম হত্যাকান্ডের প্রতিবাদে তিনি ছিলেন প্রথম সারির লড়াকু সৈনিক। বর্তমান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ১৯৭৫ পরবর্তী কালে যখন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ছিলেন, তখন আখম জাহাঙ্গীর হোসাইন সফলতার সঙ্গে ওই কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

সে সুবাদে তিনি দেশব্যাপী ছাত্রনেতা হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেন। ১৯৮১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে এলে আখম জাহাঙ্গীর হোসাইন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সহ দফতর সম্পাদক নির্বাচিত হন। ১৯৯১ সালে তিনি প্রথম বারের মতো পটুয়াখালী-৩ আসন থেকে আওয়ামী লীগের এমপি নির্বাচিত হন। ১৯৯৬, ২০০১ ও ২০১৪ সালে তিনি আরও তিনবার একই আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯৬ পরবর্তী আওয়ামী লীগ সরকারে তিনি বস্ত্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বিভিন্ন সময়ে তিনি সংসদীয় বিভিন্ন কমিটির সদস্য ছিলেন। সর্বশেষ তিনি আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। এছাড়া, বরিশাল বিভাগীয় আওয়ামী লীগের অন্যতম সমন্বয়কারী ছিলেন। এমপি ও মন্ত্রী থাকাকালে তিনি এলাকার সার্বিক উন্নয়নে ছিলেন নিবেদিত। তার উন্নয়নের প্রতীক প্রতীক হিসেবে এলাকায় অসংখ্য প্রতিষ্ঠান মাথা তুলে দাঁড়িয়ে আছে। তার মৃত্যুতে গলাচিপা ও দশমিনা উপজেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। 

একনজরে জননেতা আখম জাহাঙ্গীর হোসাইন সদস্য, বাংলাদেশ আওয়ামীলীগ। সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ(১৯৮১-৮৩) সাবেক পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী (১৯৯৭-২০০১) সাবেক সংসদ সদস্য, পটুয়াখালী-৩ (১৯৯১, ৯৬, ২০০১, ১৪)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ