February 21, 2024, 3:11 pm

আয়ানের মৃত্যু : রোববার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ

স্টাফ রিপোর্টার;

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন না আসায় রাজধানীর বাড্ডায় সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় রিট মামলার শুনানি পিছিয়ে আগামী রোববারের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এই সময় দেয়া হয়।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার হাই কোর্ট বেঞ্চ শুনানি শেষে এ আদেশ দেন।

এর আগে, এই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৪ জানুয়ারি হাই কোর্ট শিশু আয়ানের মৃত্যুর ঘটনা তদন্ত করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে তদন্ত প্রতিবেদন বৃহস্পতিবারের (২৫ জানুয়ারি) মধ্যে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট। বৃহস্পতিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা দেয়নি স্বাস্থ্য অধিদফতর। তাই আগামী রোববারের (২৮ জানুয়ারি) মধ্যে দাখিলের এই নির্দেশ হাইকোর্টের। ওইদিন পরবর্তী আদেশ দেয়া হবে।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর পাঁচ বছর বয়সী শিশু আয়ানকে ফুল অ্যানেস্থেশিয়া (জেনারেল) দিয়ে খতনা করায় বাড্ডার সাতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল। অপারেশনের কয়েক ঘণ্টা পরও জ্ঞান না ফেরায় সেখান থেকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে পাঠানো হয় আয়ানকে। সেখানে সাত দিন পিআইসিইউতে (পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট) লাইফ সাপোর্টে রাখার পর রোববার (৭ জানুয়ারি) মাঝরাতের দিকে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

পরিবারের অভিযোগ, চিকিৎসায় অবহেলায় মৃত্যু হয়েছে শিশু আয়ানের। অনুমতি ছাড়া অতিরিক্ত অ্যানেস্থেশিয়া দেয়ার পাশাপাশি সময় নষ্ট করে হাসপাতাল কর্তৃপক্ষ। আয়ানের চাচার অভিযোগ, আংশিক অচেতন করে খতনা করানোর কথা থাকলেও চিকিৎসকরা আয়ানকে পুরোপুরি অজ্ঞান করেছিলেন।

আয়ানের বাবা শামীম আহামেদ পরে বাড্ডা থানায় মামলা করেন। ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের অ্যানেস্থেসিওলজিস্ট ডা. সাঈদ সাব্বির আহমেদ, সার্জারি বিভাগের চিকিৎসক ডা. তাসনুভা মাহজাবিন, অজ্ঞাতনামা পরিচালকসহ কয়েকজনকে আসামি করা হয় সেখানে।

এ ঘটনায় চিকিৎসকদের গাফিলতির অভিযোগ তদন্তে ৪ সদস্যের কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদফতর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা