আম বয়ানে শুরু দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা

৭১বিডি২৪ডটকম ॥ অনলাইন ডেস্ক;


আম বয়ানে শুরু দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা


টঙ্গীর তুরাগতীরে শুক্রবার (১৯ জানুয়ারি) ফজর নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রবিবার (২১ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ ধাপ। ইতোমধ্যে দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি ইজতেমায় অংশ নিয়েছেন।

৫৩তম বিশ্ব ইজতেমার শেষ ধাপ বাদ ফজর আম বয়ানে শুরু হয়েছে। বাংলাদেশের মাওলানা ফারুক বাদ ফজর আম বয়ান করেন।

শুক্রবার (১৯ জানুয়ারি) বাদ জোহর বয়ান করবেন মাওলানা শেখ আহমদ মাসুদ ও বাদ আছর বয়ান করবেন মাওলানা ইউনুছ পালনপুরি। এছাড়া শুক্রবার জুমার নামাজে ইমামতি করবেন কাকরাইল মসজিদের মাওলানা মোহাম্মদ যোবায়ের।

দ্বিতীয় পর্বের এ ইজতেমায় বুধবার সকাল থেকে মুসল্লিরা এসে নিজ নিজ জেলা চিহ্নিত ২৮টি খিত্তায় অবস্থান নিতে শুরু করেন। প্রথম পর্বে অংশ নেয়া অনেক বিদেশি মুসল্লিও দ্বিতীয় পর্বে অংশ নিচ্ছেন। ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মাঠের সার্বিক নিরাপত্তায় প্রায় সাত হাজার পুলিশসহ র‌্যাব ও গোয়েন্দা সদস্য মোতায়েন করা হয়েছে। র‌্যাবের হেলিকপ্টার আকাশে টহল দিচ্ছে এবং তুরাগনদে নৌটহলেরও ব্যবস্থা রয়েছে। বসানো হয়েছে র‌্যাব ও পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার ও সিসি ক্যামেরা। এ ছাড়া ইজতেমা এলাকায় গাজীপুরের পুলিশ ও জেলা প্রশাসন এবং গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে পৃথক কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

এদিকে, প্রাথমিক চিকিত্সার জন্য স্থাপন করা হয়েছে মেডিকেল ক্যাম্প। সেনাবাহিনীর পক্ষ থেকে মুসল্লিদের যাতায়াতের জন্য এবারও তুরাগ নদে সাতটি ভাসমান ব্রিজ চালু করা হয়েছে।

বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির জিম্মাদার প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, আজ শুক্রবার থেকে শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইতোমধ্যে কয়েক লাখ মুসল্লি ইজতেমা ময়দানে চলে এসেছেন। তারা নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিয়েছেন। ইজতেমা ঘিরে পুলিশ প্রশাসনের সার্বিক নিরাপত্তা রয়েছে।

তিনি জানান, ঢাকাসহ নির্দিষ্ট ১৬ জেলার মুসল্লিরা এ পর্বে অংশ নেবেন। যেসব জেলার মুসল্লিরা এ বছর বিশ্ব ইজতেমায় অংশ নেবেন, তারা ২০১৯ সালে অংশ নিতে পারবেন না। তবে বিদেশি মুসল্লিরা প্রতি বছর বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে পারবেন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *