আদালত হচ্ছে মানুষের শেষ ভরসার স্থল: রাষ্ট্রপতি

৭১বিডি২৪ডটকম ॥ অনলাইন ডেস্ক;


আদালত হচ্ছে মানুষের শেষ ভরসার স্থল: রাষ্ট্রপতি


বিচারপতিদের প্রতি আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, আদালত মানুষের শেষ ভরসার স্থল। রায়ের সারাংশ ঘোষণা বা যুক্তিসঙ্গত সময়ের মধ্যে আদেশ বা রায় দেওয়ার তারিখ ঘোষণা এবং যথাসময়েই তা সম্পন্ন করুন। তাহলে বিচার বিভাগের ওপর জনগণের আস্থা আরো সুদৃঢ় হবে।

আজ শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন, ২০১৭-এর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

আবদুল হামিদ বলেন, বিচার বিভাগ বর্তমানে বিচার প্রক্রিয়া বিলম্বিত এবং মামলাজট সমস্যার মোকাবিলা করছে।

তিনি আরো বলেন, মোকদ্দমার যুক্তিতর্ক শুনানির পর যখন রায় প্রকাশে বিলম্ব হয়, তখন সে বিলম্বের একক দায় সংশ্লিষ্ট বিচারককেই নিতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বিচারে কাঙ্ক্ষিত গতি আনয়নের জন্য পর্যাপ্ত বিচার কক্ষ, বিচারকদের শূন্য পদে নিয়োগ এবং বিচারক ও মোকদ্দমার সংখ্যায় যুক্তিসঙ্গত ভারসাম্য রক্ষা করা আবশ্যক।

রাষ্ট্রপতি আরো বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেও বিচারকরা বঙ্গবন্ধু হত্যা মামলা, মানবতাবিরোধী অপরাধের বিচারসহ বিভিন্ন চাঞ্চল্যকর হত্যা মামলার নিষ্পত্তিতে প্রশংসনীয় অবদান রাখছেন। গত বছরের তুলনায় চলতি বছরে মামলা নিষ্পত্তির সংখ্যা আশাব্যঞ্জক।

সরকার এরই মধ্যে বিচারালয়ের অবকাঠামো নির্মাণে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে এবং এসব প্রকল্প বাস্তবায়িত হলে বিচারকরা একটি উন্নত পরিবেশে কাজ করতে পারবেন বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন। তিনি বলেন, গণতান্ত্রিক সমাজব্যবস্থায় রাষ্ট্রের তিনটি অঙ্গ তথা নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সুসম্পর্ক ও সমন্বয়ের কোনো বিকল্প নেই।

গণতন্ত্রে পূর্ণতার জন্য এই তিনটি অঙ্গের পৃথক অস্তিত্ব অপরিহার্য। তিনি দেশের ও জনগণের কল্যাণে ঐক্যবদ্ধভাবে কাজ করতে এই তিনটি পৃথক অঙ্গের প্রতি আহবান জানিয়ে বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, এক বিভাগের কর্মকাণ্ডের যেন অন্য বিভাগের কর্মকাণ্ডে কোনোভাবেই বাধাগ্রস্ত না হয়, অথবা জাতীয় স্বার্থ বিঘ্নিত না হয়।’

অনুষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপ্রতি মো. আবদুল ওহাহহাব মিঞা, আইন-বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত মহাসচিব বিকাশ কুমার সাহা এবং সুপ্রিম কোর্টের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল মো. জাকির হোসেন বক্তব্য দেন।

সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকরা এবং প্রায় দেড় হাজার বিচারক দিনব্যাপী এই বিচার বিভাগীয় সম্মেলনে যোগ দেন।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *