আত্মহত্যা ঠেকাবে মোবাইল অ্যাপ !

৭১বিডি২৪, অনলাইন ডেস্ক:

আত্মহত্যা প্রতিরোধে একটি মোবাইল অ্যাপ তৈরীর কাজ করছেন গবেষকরা। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস মার্কিন গবেষকদের সঙ্গে মিলে এই অ্যাপ তৈরির কাজ করছে। তাদের দাবি, এই অ্যাপ মানুষকে আত্মহত্যা করা থেকে বিরত রাখতে সাহায্য করবে। ব্রিটিশ ট্যাবলয়েড মিরর-এর খবরে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

মিররের খবরে বলা হয়েছে, এই অ্যাপের মাধ্যমে চিকিৎসকেরা আত্মহত্যাপ্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরণের ডিজিটাল যোগাযোগ যেমন-ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে, যার ফলে সম্ভাব্য যেকোনও আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা করা যাবে।

মিরর জানিয়েছে লিভারপুল ভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এখন আশা করছে, আগামী জুন মাস নাগাদ এরকম একটি অ্যাপের প্রোটোটাইপ তৈরি করা যায় এবং আগামী বছরের জানুয়ারি মাস নাগাদ একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর এই অ্যাপটির পরীক্ষা চালানো যায়। বলা হচ্ছে, যেসব আত্মহত্যা প্রবণ ব্যক্তি স্বেচ্ছায় তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করতে দেবে তাদেরকেই এই ‘অ্যাপ চিকিৎসা’র আওতায় রাখা সম্ভব হবে।

উল্লেখ্য, যুক্তরাজ্যে ছয় হাজারের বেশী আত্মহত্যার ঘটনা ঘটেছে। এদের তিন চতুর্থাংশই পুরুষ। কিন্তু অ্যাপ দিয়ে কিভাবে বোঝা যাবে একজন মানুষ আত্মহত্যা করতে যাচ্ছে? মিররের খবরে তার ব্যাখ্যা দেওয়া হয়েছে।

ধরা যাক, অ্যাপের মাধ্যমে দেখা গেল সংশ্লিষ্ট আত্মহত্যাপ্রবণ ব্যক্তি এমন এক এলাকার দিকে যাচ্ছে যেটা আত্মহত্যার উপযোগী, অর্থাৎ এর আগে বহু মানুষ এখানে আত্মহত্যা করেছে। কিংবা সে তার একজন বন্ধুকে বলছে, তার আর বেঁচে থাকতে ইচ্ছে করছে না। সাথে সাথেই অ্যাপটি সংশ্লিষ্ট চিকিৎসককে সতর্ক করে দেবে, যে উপযুক্ত ব্যক্তি বা কর্তৃপক্ষকে নিয়োগ করবে ত্বরিৎ ব্যবস্থা নেবার জন্য।

মার্সিকেয়ারের মেডিকেল ডিরেক্টর ড. ডেভিড ফিয়ার্নলে বলেন, “এই অ্যাপের সম্ভাবনা অনেক। আমাদের ধারণা যাদের মধ্যে নিজেদের ক্ষতি করার প্রবণতা অনেক বেশি তাদের ব্যাপারে আমরা এখনকার চাইতে অনেক বেশি কার্যকরভাবে পূর্বাভাস পাব। ফলশ্রুতিতে তাদের জীবন রক্ষায়ও আমরা কার্যকর ব্যবস্থা নিতে পারব”। সূত্র: মিরর অনলাইন

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *