February 21, 2024, 9:25 am

আজ থেকে ৬৫ দিন সমুদ্রসীমায় সকল প্রকার মাছ শীকার নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার, তরিকুল ইসলাম রতন
আজ থেকে ৬৫ দিন সমুদ্রসীমায় সকল প্রকার মাছ শীকার নিষিদ্ধ

জাতীয় মাছ ইলিশ আর সেই ইলিশ প্রজনন, উৎপাদন ও সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণের দাবীতে আজ শুক্রবার (২০ মে) থেকে টানা ৬৫ দিনের জন্য দেশের সমুদ্রসীমায় সকল ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি আরোপ করেছে সরকার।

ইতোমধ্যে বরগুনা উপকূলের জেলেরা সাগর থেকে জাল ও ট্রলার নিয়ে মৎস্য অবতরন কেন্দ্র অথবা তীরে ফিরে এসেছেন।

৬৫ দিনের এই নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে বরগুনা উপকূলের ২৭ হাজার ২৭৭ জন জেলেকে ১ হাজার ৫২৭ দশমিক ৫১ মেট্রিক টন চাল সহায়তা দেবে সরকার।

এসময় যাতে অসাধু জেলেরা নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমুদ্রে যেতে না পারে সেই লক্ষে কঠোর অবস্থানেও থাকবেন জেলা মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ড ।

বরগুনা জেলা মৎসজীবি ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এবিষয়ে জানান, বরগুনা উপকূলের ৬ টি উপজেলার দেড় লাখ মানুষ এ পেশায় নিয়োজিত রয়েছেন । দুঃখের বিষয় হচ্ছে সরকারি তালিকায় জেলে সংখ্যা ৩৭ হাজার ৭৪ জন মাত্র । বাকি এক লাখেরও বেশি জেলে সরকারী এ সহায়তা পান না,তারা সর্বদা বঞ্চিত। আমি দাবি করি যারা প্রকৃত জেলে তারা যাতে সবাই সরকারি সহায়তা পায়।

এবিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান,ইলিশ প্রজনন মৌসুম থাকায় আজ থেকে সাগর ও নদী মোহনায় টানা ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। আগামী ২৩ শে জুলাই এই নিষেধাজ্ঞা শেষ হবে। এ সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মাছ আহরণ, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ থাকবে বলে তিনি জানান।

আরও পড়ুন- বরগুনায় হাসপাতালের রুগীদের মাঝে ফল বিতরন করলেন জেলা ছাত্রলীগের নেতা অনিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা