অ্যান্ড্রয়েড নোগাটের হালনাগাদ শুরু

গুগলের জনপ্রিয় অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড। ওএসটির সর্বশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট। এর ডেভেলপার সংস্করণ এরই মধ্যে উন্মোচন করা হয়েছে।
ওএসটির খুঁটিনাটি জানাতে চলতি বছরের মার্চেই ডেভেলপারদের আমন্ত্রণ জানিয়েছিল গুগল। নতুন প্লাটফর্মের জন্য প্রয়োজনীয় অ্যাপ ডেভেলপাররা যাতে আগেভাগেই আনতে পারে সে জন্যই আগাম ডেভেলপার সম্মেলন করা হয়েছিল। সাধারণ গ্রাহকদের জন্য এবার হালনাগাদ সুবিধা চালু করেছে গুগল। প্রাথমিকভাবে নেক্সাস ডিভাইস ব্যবহারকারীরা সুবিধাটি পাবেন।
সম্প্রতি গুগলের অফিসিয়াল ব্লগ পোস্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অ্যান্ড্রয়েড ওএসের সর্বশেষ এ সংস্করণ প্রথম নেক্সাস ৬, নেক্সাস ৫এক্স, নেক্সাস ৬পি, নেক্সাস ৯, নেক্সাস প্লেয়ার, পিক্সেল সি ও অ্যান্ড্রয়েড ওয়ান ডিভাইসে দেয়া হচ্ছে। অঞ্চল ও ক্যারিয়ারভেদে হালনাগাদ সুবিধা সব ডিভাইসে পৌঁছতে কিছুটা সময় লাগবে। শুরুতে এলজি ভি২০ নন-গুগল স্মার্টফোন হিসেবে প্রথম অ্যান্ড্রয়েড ৭.০ নোগাট হালনাগাদ পাবে।
বিষয়টি ঘিরে অ্যান্ড্রয়েড ও গুগল প্লের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভাইস প্রেসিডেন্ট সামির সামাট বলেন, গত মার্চের সম্মেলনে ডেভেলপারদের সামনে অ্যান্ড্রয়েড ৭.০ নোগাটের খুঁটিনাটি তুলে ধরতে পারায় তারা আগাম প্রয়োজনীয় অ্যাপ উন্নয়ন করতে সমর্থ হয়েছে। এরই ধারাবাহিকতায় জুনে ওএসটির ডেভেলপার সংস্করণ উন্মোচন সম্ভব হয়েছে। নতুন অপারেটিং সিস্টেমটিতে বেশ কিছু নতুন ফিচার আনা হয়েছে। পাশাপাশি এর ব্যাটারি ও ডাটা সেভিং মোড, নোটিফিকেশন, নিরাপত্তা, প্রডাক্টিভিটি ও অ্যাক্সেসিবিলিটিসহ নানা ফিচার উন্নত করা হয়েছে। সব কিছু মিলে নতুনত্বের ছোঁয়া পাওয়া যাবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *