অবশেষে উইন্ডোজ টেন আপডেট এলো বাকি ফোনগুলোতে

(৭১বিডি২৪) অনলাইন ডেস্ক:

অপেক্ষার পালা শেষ হলো উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের। অবশেষে মাইক্রোসফট তাদের বাকি হ্যান্ডসেটগুলোর জন্যও উন্মুক্ত করল উইন্ডোজ টেন আপডেট।

এর আগে তাদের ফ্ল্যাগশিপ লুমিয়া ৯৫০ এবং ৯৫০ এক্সএলসহ আরো কিছু নতুন সেটে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেটটি দেওয়া ছিল।

কিন্তু এর আগে বিক্রি হওয়া উইন্ডোজ ফোনগুলোতে আপডেট পৌঁছায়নি এখন পর্যন্ত। মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, আজকে (শুক্রবার) থেকেই সেই সেটগুলোতে উইন্ডোজ টেন পৌঁছানো শুরু করবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে এ খবর।

তবে সব উইন্ডোজ ফোন ব্যবহারকারীরা অবশ্য এই সুবিধা পাবেন না। শুধুমাত্র কয়েকটি সেটের জন্য প্রস্তুত করা হয়েছে এই আপডেটটি। সে সেটগুলো হলো লুমিয়া ৪৩০, লুমিয়া ৪৩৫, লুমিয়া ৫৩২, লুমিয়া ৫৩৫, লুমিয়া ৫৪০, লুমিয়া ৬৩৪, লুমিয়া ৬৪০, লুমিয়া ৬৪০ এক্সএল, লুমিয়া ৭৩৫, লুমিয়া ৮৩০ এবং লুমিয়া ৯৩০।

শুধুমাত্র এই সেটগুলোর কোনো একটির মালিক হলে আপনি উইন্ডোজ টেন ব্যবহার করতে পারবেন।

তবে ভাববেন না এখনই আপনার হ্যান্ডসেটে পৌঁছে গেছে আপডেটটি। উইন্ডোজ টেন ফোনে চালু করার আগে জেনে নিন আপনার ডিভাইসটি কি আপডেটের জন্য প্রস্তুত হয়েছে কি না।

কীভাবে জানবেন?

এর জন্য মাইক্রোসফট তৈরি করেছে একটি আলাদা ‘আপগ্রেড অ্যাডভাইজার অ্যাপ’, যেটি আপনাকে জানিয়ে দেবে কখন আপনি আপনার ফোনে উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমটি আপডেট করতে পারবেন।

সেই অ্যাপটি ডাউনলোড করতে যেতে হবে এই লিংকে (https://www.microsoft.com/en-us/store/apps/updateadvisor/9nblggh0f5g4)।

কেন উইন্ডোজ টেনের জন্য মরিয়া হয়ে আছে সবাই? উইন্ডোজ ফোনের বেশ কিছু ঘাটতি দূর হয়েছে এই আপডেটটিতে। যোগ করা হয়েছে বেশ কিছু নতুন ফিচার।

আউটলুক এবং অফিসকে বেশ উন্নত করা হয়েছে এর আগের উইন্ডোজ ৮.১-এর তুলনায়। এ ছাড়া উইন্ডোজ টেন ডেস্কটপ ভার্সনের কর্টানা ব্যবহার করা যাচ্ছে উইন্ডোজ ফোনে এই আপডেটের মাধ্যমে।

তবে সবচেয়ে পরিবর্তন আসবে হয়তো অ্যাপের ক্ষেত্রে। এরই মধ্যে ডেস্কটপ এবং ফোনের উইন্ডোজ টেনের জন্য টুইটার প্রস্তুত করেছে তাদের নতুন ইউনিভার্সাল অ্যাপ।

আশা করা যায় উইন্ডোজ টেন আপডেটটি চলে আসার পর অন্যান্য ডেভেলপাররাও ইউনিভার্সাল অ্যাপ তৈরিতে উদ্বুদ্ধ হবে, যেগুলো একই সঙ্গে ট্যাবলেট, ফোন এবং কম্পিউটারে ব্যবহার করা যাবে।

Recommended For You

About the Author: HumayrA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *